আরবান রুফ গার্ডেনার্স সোসাইটি

sprayer

স্প্রেয়ার

 

নিড়ানিঃ

টব অথবা ড্রামের মাটি খুঁচিয়ে আলগা করার কাজে ব্যবহার করা হয়। ছাদ বাগানের এটি একটি গুরুত্বপূর্ণ উপকরণ। ৪০-৮০ টাকায় নিড়ানি পাওয়া যায়।

সিকেচারঃ

গাছের ডাল ছাঁটাই করার কাজে ব্যবহার করা হয়। সিকেচার দিয়ে গাছের ডাল কাটলে মসৃণভাবে কাটে এবং গাছে ডাইব্যাক রোগ হওয়ার সম্ভাবনা কমে। সিকেচার সাধারণত নার্সারি অথবা হার্ডওয়্যার এর দোকানে পাওয়া যায়, দাম ২০০ – ১২০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

স্প্রেয়ারঃ

ছাদে/ব্যালকনিতে বাগান করলে পোকামাকড় হবেই। পোকামাকড় ধ্বংস করার জন্য প্রয়োজনীয় কীটনাশক স্পে করতে দরকার স্পেয়ার। ছোট স্পেয়ার ৫০-৩০০ টাকা, বড় স্প্রেয়ার কার্যক্ষমতা অনুযায়ী ৮০০-৩০০০ টাকা হতে পারে।

ঝরনাঃ

গাছে পানি দেয়ার জন্য এটি ব্যবহার করা হয়ে থাকে। ঝরনার মাধ্যমে পানি দিলে গাছের গোঁড়ার মাটি আঘাত পায় না। আয়তন অনুযায়ী ৩০০-৬০০ টাকার মধ্যে ঝরনা পাওয়া যায়।

পাইপঃ

গাছে পানি দেয়ার জন্য অনেকেই পাইপ ব্যবহার করেন কারণ এর মাধ্যমে অল্প সময়ে অনেক গাছে পানি দেয়া যায়। আকার ও ধরন অনুযায়ী প্রতি ফুট পাইপ ৮-২০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

টবঃ

বাজারে বিভিন্ন ধরণের টব পাওয়া যায়। স্থানভেদে মাটির ৮ ইঞ্চি টব ৩০-৪০ টাকা, ১০ ইঞ্চি টব ৫০-৬০ টাকা, ১২ ইঞ্চি টব ৭০-৮০ টাকা, ১৬ ইঞ্চি টব ২২০-২৫০ টাকা। এছাড়া ইনডোর/বনসাই এর জন্য বিশেষ ধরণের ডিজাইনে তৈরি টবগুলো বেশ চড়া দামে বিক্রি হয়। ব্লিচিং এর ড্রাম ২৪০-২৮০ টাকা, হাফ ড্রাম ৫৫০-৭০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। আজকাল বাজারে বিভিন্ন আকার ও শেপের প্লাস্টিকের টব পাওয়া যাচ্ছে যেগুলোর দাম ২০-৪০০ টাকা পর্যন্ত হতে পারে।

মাটিঃ

বাগান করতে চাই ভালো মানের মাটি। স্থানভেদে ১ বস্তা বেলে দোয়াশ মাটি ৬০-১২০ টাকা পর্যন্ত হয়ে থাকে। কোন কোন জেলায় তা আরও বেশি। মাটি পাওয়া যায় যেকোন ভালো নার্সারিতে।

গোবরঃ

গাছের জন্য সবচেয়ে উপকারী সার হচ্ছে পচা গোবর। স্থানভেদে ১ বস্তা গোবরের দাম ৮০-১৫০ টাকা পর্যন্ত হতে পারে।

হরমোনঃ

গাছের বৃদ্ধি দ্রুত করা, নতুন কুশি বের করা, ফুল/ফল ঝরা রোধ করা, শিকড় বৃদ্ধি করে গাছের দ্রুত খাবার গ্রহণে সহায়তা করা, ফুল/ফল আসা ত্বরান্বিত করা ইত্যাদি কাজে হরমোন ব্যবহার করা যায়। হরমোন ব্যবহার এর সময় এর মাত্রা জেনে ও বুঝে প্রয়োগ করতে হবে। প্রখর রোদে হরমোন ব্যবহার করা যাবে না। নতুন গার্ডেনারদের হরমোন ব্যবহার না করাই উত্তম।

কীটনাশকঃ

পোকামাকড়ের আক্রমন জেনে ও বুঝে নির্দিষ্ট মাত্রায় সঠিক মাত্রায় সঠিক কীটনাশক ব্যবহারে গাছ থাকে পোকামাকড়মুক্ত ও সুস্থ।

শাবলঃ

ড্রামের মাটি খোঁচানর জন্য সাবল ব্যাবহার করা হয়। আকার অনুসারে ৮০-২০০ টাকা পর্যন্ত হতে পারে প্রতিটি সাবলের মূল্য।

 সদস্য আবেদন ফরম