আরবান রুফ গার্ডেনার্স সোসাইটি

 

11997236_10150617103249959_108968717_n

আপনি কি সফল গার্ডেনার?

আপনি কি নিজেকে একজন সফল রুফ/ব্যালকনি গার্ডেনার ভাবেন অথবা হতে চান? এক্ষেত্রে প্রথমেই জেনে নিতে হবে একজন সফল রুফ/ব্যালকনি গার্ডেনারের আসলে কি কি গুণাবলী থাকে। আরবান রুফ গার্ডেনার্স সোসাইটির চোখে বাংলাদেশের একজন সফল রুফ/ব্যালকনি গার্ডেনারের মাঝে যে সকল গুণাবলী থাকা দরকার সেগুলো তুলে ধরা হল,

 

পর্যবেক্ষণ ক্ষমতাঃ

একজন সফল রুফ/ব্যালকনি গার্ডেনারের সবচেয়ে গুরুত্বপূর্ণ গুণ হচ্ছে তার পর্যবেক্ষণ ক্ষমতা। এই ক্ষমতার মাধ্যমে তিনি বুঝতে পারেন তার কোন গাছ রোদ কম-বেশী পাচ্ছে কিনা, পোকামাকড়ের আক্রমণ হচ্ছে কিনা, গাছের সার ব্যাবহারের প্রয়োজন আছে কিনা, ছাঁটাই প্রয়োজন আছে কিনা ইত্যাদি।

সঠিক মাত্রায় পানি প্রদানঃ

একজন সফল রুফ/ব্যালকনি গার্ডেনারের আরেকটি উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হচ্ছে তিনি গাছের প্রয়োজন অনুসারে সঠিক মাত্রায় পানি প্রদান করেন। গাছের গোঁড়ার মাটি দেখেই তিনি বুঝতে পারেন কতটুকু পানি দিতে হবে।

সময়ের সঠিক ব্যাবহারঃ

একজন সফল রুফ গার্ডেনার বাগানে থাকা প্রতিটি মুহূর্ত সঠিকভাবে কাজে লাগান। বাগান পর্যবেক্ষণরত অবস্থায়ও একটি সামান্য আগাছা দেখামাত্রই উঠিয়ে ফেলেন, পরিচর্যার সময়ে তুলবেন বলে অপেক্ষা করেন না।

গাছে নয়, খাবার দেন মাটিতেঃ

আমাদের শরীর যেমন একটি গাজর খাওয়া ও একটি ভিটামিন “এ” ক্যাপসুল খাবার পার্থক্য বোঝে ঠিক তেমনি গাছও তা বোঝে। একজন সফল রুফ/ব্যালকনি গার্ডেনার তার সখের গাছে খাবার দেন মাটিতে। মাটিতে দেয়া সঠিক পরিমাণের সার গাছের শিকড়কে রাখে সুস্থ ও সবল, ফলে গাছ সঠিক পরিমাণে খাবার গ্রহণ করে আশানুরূপ বড় হয়, থাকে সুস্থ এবং ফুল ও ফল হয় বেশী। গাছের বৃদ্ধির জন্য সফল রুফ গার্ডেনার পাতা সার, হরমোন এসবের উপর নির্ভর করে না।

কমপোস্ট ব্যাবহারঃ

একজন সফল রুফ/ব্যালকনি গার্ডেনার কমপোস্টের ব্যাবহারে বেশী জোর দেন। সব্জির ফেলে দেয়া অংশ পচিয়ে তিনি নিজেই কমপোস্ট সার তৈরি করে নেন প্রয়োজনমত।

গাছ সংগ্রহে সচেতনতাঃ

নতুন চারা/বীজ/বালব সংগ্রহে সব সময় সচেতন থাকেন একজন সফল রুফ/ব্যালকনি গার্ডেনার। হাতের কাছের যেকোন নার্সারি নয়, তিনি চারা/বীজ/বালব সংগ্রহ করেন পরিচিত মাধ্যম, ভালো নার্সারি অথবা গার্ডেনারদের কমিউনিটি থেকে। এর ফলে তার সংগ্রহ করা জাতগুলো থাকে সঠিক।

পড়াশুনাঃ

সফল রুফ/ব্যালকনি গার্ডেনার অবসরে তার পছন্দের গাছগুলোর উপর লেখা বই, জার্নাল নিয়ে পড়াশুনা করেন, ইন্টারনেটে গাছের ভিডিও দেখে বোঝার চেষ্টা করেন নিজের ত্রুটি এবং ভালবাসেন নার্সারি ও বাণিজ্যিক খেত-খামার ঘুরে ঘুরে শিখতে।

গাছের কাছে থাকাঃ

একজন সফল রুফ/ব্যালকনি গার্ডেনার প্রতিনিয়ত তার গাছের কাছেই থাকেন, যত্নের পরশে গাছগুলো আগলে রাখেন নিজের ছায়াতে।